দৌলতপুরে অন্বেষণ পাঠাগারের উদ্যোগে চিত্রাংকন প্রতিযোগিতা ও প্রদর্শনী-২০১৯ অনুষ্ঠিত।

196

হেলাল উদ্দিন : ২১ ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা ও মহান শহীদ দিবস উপলক্ষে কুষ্টিয়ার দৌলতপুরের বড়গাংদিয়া হাজী জালাল উদ্দিন মোল্লা মার্কেট চত্বরে অন্বেষণ পাঠাগার এর আয়োজনে শিশু-কিশোরদের চিত্রাংকন প্রতিযোগিতা ও প্রদর্শনী অনুষ্ঠিত হয়েছে। এ বছরে দৌলতপুর এবং এর আশেপাশের উপজেলার প্রায় ৪০০ শিশু-কিশোর এই চিত্রাংকন প্রতিযোগিতা অনুষ্ঠানে অংশ গ্রহন করেন।

বৃহস্পতিবার (২১ফেব্রুয়ারি) বিকেল ৪ টার সময় চিত্রাংকন প্রতিযোগিতা ও প্রদর্শনী অনুষ্ঠান শেষে আলোচনা সভা ও পুরস্কার বিতরণ করা হয়। অনুষ্ঠানে অন্বেষণ পাঠাগারের আহবায়ক ডা. এ জে এম মোসাদ্দেক রেজা (রিপন) এর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্হিত ছিলেন কু্ষ্টিয়া ইসলামী বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক, ইংরেজি বিভাগ জনাব ড.মোহাঃ মেহের আলী। অনুষ্ঠানে বক্তারা বলেন, মাতৃভাষার জন্য আন্দোলন, রক্তদানের ইতিহাস শুধু বাঙালির। ভাষা আন্দোলনের সফলতা বাঙালি জাতিকে স্বাধীন হওয়ার স্বপ্ন দেখিয়েছিল।

ভাষা আন্দোলনের উত্তাল দিনগুলো আমাদের প্রেরণা। বাঙালি জাতির এ প্রাণশক্তি স্বাধীনতার স্বপ্ন পূরণে উদ্বুদ্ধ করে। তাই এগুলো সম্পর্কে শিশু-কিশোরদের জানানোর জন্যই এই আয়োজন। চিত্রাংকন প্রতিযোগিতার শেষে আলোচনা সভা ও পুরস্কার বিতরণ অনুষ্ঠানের শুরুতে ভাষা আন্দোলন ও মহান মক্তিযুদ্ধে প্রাণদানকারী শহীদদের স্মরণে দাঁড়িয়ে ১ মিনিট নিরবতা পালন করা হয়। সবশেষে প্রধান অতিথি প্রতিযোগিতায় প্রথম বিজয়ীর হাতে নগদ পাঁচ হাজার টাকা তুলে দেন এবং সর্বমোট এিশ জন শিশু-কিশোর এর হাতে পুরস্কার হিসেবে মহামূল্যবান বই তুলে দেন।